কলাপাতায় খাবার খেলে দূরে থাকবে ক্যানসার!

জীবনযাপন
Spread the love

একাধিক গবেষণায় দেখা গেছে কলা পাতায় খাবার পরিবেশন বন্ধ হয়ে যাওয়ার কারণে একাধিক রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। কারণ কলা পাতায় খাবার খাওয়ার সময় এই প্রাকৃতিক উপাদানটির শরীর থেকে নানা উপকারি উপাদান আমাদের দেহের অন্দরে প্রবেশ করে। ফলে স্বাভাবিকভাবেই ভিতর থেকে শরীর এতটা শক্তিশালী হয়ে ওঠে যে কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না।

প্রসঙ্গত, কলা পাতায় পলিফেনল নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, সেই সঙ্গে থাকে লিগনিন, হেমিসেলুলোস, প্রোটিন এবং অ্যালোয়েনটাইন নামক বেশ কিছু উপকারি উপাদান, যা রোগ মুক্ত শরীর পাওয়ার স্বপ্ন পূরণে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, কলা পাতা আরও নানাভাবে শরীরের উপকারে লাগে।

কলা পাতায় উপস্থিত পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট খাবারের মাধ্যমে শরীরে প্রবেশ করার পর দেহের অন্দরে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দেয়, সেই সঙ্গে ক্যান্সার সেলের জন্ম নেওয়ার সম্ভাবনা কমায়। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।

প্রসঙ্গত, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতেও অ্যান্টিঅক্সিডেন্ট বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার ইমিউনিটি বেড়ে গেলে স্বাভাবিকভাবেই কোনও রোগ ধারে কাছে আসতে পারে না।

কলা পাতার অন্দরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যাস্ট্রিনজেন্ট আমাদের শরীরে প্রবেশ করার পর প্রদাহ কমাতে শুরু করে। সেই সঙ্গে যে যে ভাইরাসের কারণে জ্বর হয়েছে তাদেরও মারতে থাকে। ফলে স্বাভাবিকভাবেই জ্বরের জ্বালা কমতে শুরু করে।

প্রসঙ্গত, এক্ষেত্রে কলা পাতায় যেমন খাওয়া শুরু করতে পারেন, তেমনি কলা পাতা দিয়ে বানানো পানীয় খেলেও সমান উপকার পেতে পারেন।