সুদান থেকে দেশে ফিরছেন ৭০০ বাংলাদেশি

আন্তর্জাতিক
Spread the love

বাংলা ডেস্ক :
সংঘর্ষে উত্তাল সুদানে বর্তমানে দুই বাহিনীর যুদ্ধবিরতি চললেও বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এ অবস্থায় সুদান ছাড়তে আগ্রহী তালিকাভুক্ত ৭০০ জন বাংলাদিশিকে শিগগিরই দেশে আনা হবে বলে আশা করা হচ্ছে। সুদানে প্রায় ১৫০০ বাংলাদেশি রয়েছেন।

রোববার (৩০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা আশা করছি ২ বা ৩ মে প্রথম দফায় তালিকাভুক্ত ৭০০ জনকে পোর্ট সুদানে নেওয়া হবে। সেখান থেকে তারা ৩ বা ৪ মে জাহাজে করে সৌদি আরবের জেদ্দায় পৌঁছাবেন। সৌদি সরকার সেখানে তাদের থাকার জন্য হোটেলের ব্যবস্থা করেছে। প্রয়োজনে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে মদিনায় যাওয়া ফ্লাইট ব্যবহার করে তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

শাহরিয়ার আলম বলেন, আমরা যখনই পারি, যত জনকে পারি নিয়ে আসবো। একটি নির্দিষ্ট সংখ্যক বাংলাদেশি না হলে পাঠাবো না (প্লেন), বিষয়টি সেরকম নয়। প্লেনের ব্যবস্থা সাপেক্ষে তাদের দ্রুততম সময়ের মধ্যে ফেরত আনা হবে।

প্রসঙ্গত, জেদ্দার দুটি স্কুলে সুদান প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ঔষধ ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। খার্তুম থেকে পোর্ট সুদানে প্রায় ১২ ঘণ্টার ভ্রমণ শেষে প্রবাসীদের যেন শারিরীক কোন সমস্যা না হয়, সে বিষয় মাথায় রেখে পোর্ট সুদানেও বাংলাদেশ এম্বাসির পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ‍ওষুধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে।

সুদান প্রবাসীরা যেদিন জেদ্দা পৌঁছাবেন, সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে তাদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করবে বলে যানা গেছে।