বাংলাদেশের অগ্রগতি দেখলে লজ্জাবোধ হয়: পাক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক
Spread the love

বাংলা ডেস্ক :
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। সেই সঙ্গে নিজ দেশের অর্থনীতির করুণ দশার জন্য আক্ষেপ করেছেন তিনি। এখন বাংলাদেশের দিকে তাকালে ‘লজ্জাবোধ’ করেন বলেও মন্তব্য করেন পাক প্রধানমন্ত্রী।
বুধবার (২৪ এপ্রিল) অর্থনীতি বিষয়ক এক আলোচনায় শেহবাজ শরিফ বাংলাদেশকে ‘পূর্ব পাকিস্তান’ সম্বোধন করে বলেন, ‘একসময় যাদের পাকিস্তানের বোঝা মনে করা হতো, সেই দেশটি আজ শিল্পোন্নয়নে অসাধারণ অগ্রগতি অর্জন করেছে।’ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ফাস্টপোস্টের এক প্রতিবেতদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনার সময় বাংলাদেশের প্রসঙ্গ টেনে আনেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।
তিনি বলেন, আমরা যখন বেশ ছোট ছিলাম, তখন আমাদের বলা হতো যে এটি (বাংলাদেশ) আমাদের কাঁধের বোঝা। আজ আপনারা সবাই জানেন সেই বোঝা (অর্থনৈতিক উন্নয়নে) কোথায় পৌঁছে গেছে।
আমরা যখন তাদের (বাংলাদেশ) দিকে তাকাই, তখন লজ্জাবোধ করি।

ব্যবসায়ী নেতারা এ সময় অর্থনৈতিক সমস্যা মোকাবিলায় শেহবাজের সংকল্পের প্রশংসা করলেও, তারা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারের ফলে পাকিস্তানে রাজনৈতিক অস্থিতিশীলতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। দেশের অর্থনীতির মোড় ঘুরিয়ে দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে রাজনৈতিক স্থিতিশীলতার দিকে মনোনিবেশ করারও পরামর্শ দেয় করাচির ব্যবসায়ী সম্প্রদায়। তারা পাক প্রধানমন্ত্রীকে ভারতের সঙ্গে দ্রুত বাণিজ্য আলোচনা শুরু করারও অনুরোধ জানান।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। এজন্য দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে বাংলাদেশের। এর আগে একই দেশের অংশ ছিল বাংলাদেশে ও পাকিস্তান। তখন পূর্ব ও পশ্চিম পাকিস্তান হিসেবে পরিচিতি ছিল দুই ভূখণ্ড। ওই সময়ে নানাভাবে পূর্ব পাকিস্তানকে শোষণ নির্যাতন করেছে পশ্চিম পাকিস্তান।