তুরস্কে ভূমিকম্প: ১৯৮ ঘণ্টা পর দুই ভাইসহ ৩ জনকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক
Spread the love

ডেস্ক :
তুরস্কে ভূমিকম্পের ৮ দিন পেরিয়েছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ফিকে হয়ে যাচ্ছে আটকে পড়া মানুষকে জীবিত উদ্ধারের আশা। তবে, মঙ্গলবার ভূমিকম্পের ১৯৮ ঘণ্টা পর দুই ভাইসহ ৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে আপন দুই ভাই রয়েছে। খবর আল-আরাবিয়ার।

১৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার স্থানীয় সময় সকালে দেশটির দক্ষিণাঞ্চল থেকে তাদের উদ্ধার করা হয়। সংবাদমাধ্যম সিএনএন তুর্কের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

গেল ৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প এবং এর পরবর্তী বড় কম্পনে (আফটারশক) দেশ দুটিতে এখন পর্যন্ত ৩৭ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। তবে নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
সংবাদমাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, তুরস্কের আদিমান প্রদেশে, ধসেপড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে স্ট্রেচারে বাঁধা ক্যাফারকে অপেক্ষমাণ একটি অ্যাম্বুলেন্সে তুলতে দেখা গেছে। উদ্ধারের পর তার মুখে একটি অক্সিজেন মাস্ক এবং স্বাস্থ্যকর্মীকে একটি আইভি ব্যাগ ধরে রয়েছেন। ক্যাফারকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তার আঙ্গুল নাড়াতে দেখা গেছে।

এর কিছুক্ষণ আগে পার্শ্ববর্তী কাহরামানমারাস প্রদেশের একটি অ্যাপার্টমেন্ট ব্লকের ধ্বংসস্তূপের নিচ থেকে দুই ভাইকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন নিউজ এজেন্সি আনাদোলু জানিয়েছে, উদ্ধার হওয়া ১৭ বছর বয়সী মুহাম্মদ এনেস ইয়েনিনার এবং তার ভাই ২১ বছর বয়সী বাকি ইয়েনিনার নামে চিহ্নিত করা হয়েছে। পরে তাদের দুজনকেই অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তাদের অবস্থা অস্পষ্ট ছিল।

ভয়াবহ ভূমিকম্পে অষ্টম দিন আজ। এ পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়ে গেছে। তুর্কি কর্তৃপক্ষ বলছে তাদের দেশে ৩১ হাজার ৬৪৩ জন নিহত হয়েছে।

অন্যদিকে জাতিসংঘ এবং সিরিয়ার সরকার অনুসারে দেশটিতে ৫ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে।

এদিকে তুরস্ক থেকে আরও দুটি সীমান্ত পথের মাধ্যমে উত্তর-পশ্চিম সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে জাতিসংঘকে সহায়তা দিতে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট আল-আসাদ।