সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক গৃহবন্দি

আন্তর্জাতিক
Spread the love

রাজনৈতিক সঙ্কটে টালমাটাল অবস্থা চলছে সুদানে। এরই মধ্যে দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের খার্তুমের বাড়িতে অভিযান চালানোর পর তাকে ‘গৃহবন্দি’ করার খবর এসেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।

সোমবার ভোরে তাকে গৃহবন্দি করা হয় বলে আল হাদাথ টিভির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।
তবে, সুদানের সেনাবাহিনীর তরফ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য এখনও আসেনি। এর আগে, আবদাল্লা হামদকের মিডিয়া উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুদানের সামরিক বাহিনী।

প্রকাশিত ওই প্রতিবেদনে রয়টার্স জানায়, খার্তুমে ইন্টারনেট ব্যবহারে সমস্যায় পড়ার কথা বলছেন অনেকে। সেখানে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে খবর দিয়েছে একাধিক স্থানীয় সংবাদমাধ্যম। দেশটির সাবেক নেতা ওমর আল-বশিরের পতনের পর গত মাসে ক্ষমতা ভাগাভাগি নিয়ে সামরিক ও বেসামরিক গোষ্ঠীর মধ্যে বেশ উত্তেজনা দেখা দেয়।

সেপ্টেম্বরে বশিরের অনুগত সেনাদের ব্যর্থ এক অভ্যুত্থান চেষ্টার পর থেকে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বেসামরিক নিয়ন্ত্রিত জোট ফোর্সেস অব ফিডম অ্যান্ড চেইঞ্জের (এফএফসি) সংস্কার এবং মন্ত্রিসভায় রদবদলের দাবি জানিয়ে আসছিলেন। অন্যদিকে বেসামরিক নেতারা এ দাবিগুলোকে দেখে আসছিলেন সামরিক বাহিনীর কর্মকর্তাদের ‘ক্ষমতা দখলের উচ্চাকাঙ্ক্ষা’ হিসেবে।

শুক্রবার এক বক্তৃতায় দেশটির বেসামরিক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে একটি রোডম্যাপ দিয়েছিলেন এবং সমাধানে পৌঁছাতে ব্যর্থ হলে তা দেশের ভবিষ্যৎকে ভয়াবহ অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে বলে হুঁশিয়ার করেছিলেন।

২০১৯ সালে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের পর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করা হয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে রাজনৈতিক রূপান্তরের অংশ হিসেবে দেশটিতে ২০২৩ সালের শেষের দিকে নির্বাচন অনুষ্ঠিতের কথা রয়েছে।