উপজেলা চেয়ারম্যান পদে মা-ছেলে ও নাতির লড়াই

বাংলাদেশ
Spread the love

বাংলা ডেস্ক :
এবার উপজেলা পরিষদ নির্বাচনে ব্যাতিক্রম এক লড়াই দেখতে যাচ্ছে বগুড়া শিবগঞ্জ উপজেলার ভোটাররা। তৃতীয় ধাপে অনুষ্ঠিত হবে এই উপজেলার নির্বাচন। এখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন মা, ছেলে ও নাতি । বৃহস্পতিবার (২ মে) শেষ দিনে চেয়ারম্যান পদে চার প্রার্থীর মধ্যে তারা মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিষয়টি নিয়ে উপজেলায় ব্যাপক আলোচনা ও সমালোচনা চলছে। অনেকের কাছে হাস্য রসেরও খোরাক হয়েছে।

প্রার্থীরা হলেন বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে জাপার সংসদ-সদস্য শরিফুল ইসলাম জিন্নাহর শ্যালক বর্তমান উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু, এমপির শাশুড়ি রিজুর মা ফাতেমা বেগম ও রিজুর ভাগনে এমপির ছেলে জেলা যুব সংহতির সাধারণ সম্পাদক হুসাইন শরীফ সঞ্চয়। এদের বাহিরে এই উপজেলার চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা।
নির্বাচনে রিজু মোটরসাইকেল, মা ফাতেমা কাপ-পিরিচ, ভাগনে সঞ্চয় ঘোড়া এবং মোস্তা আনারস প্রতীক চেয়েছেন।

বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত মনোনয়ন জমা দেওয়ার পর চেয়ারম্যান পদে ফাতেমা বেগম, তার ছেলে ফিরোজ আহম্মেদ রিজু, মেয়েপক্ষের নাতি হুসাইন শরীফ সঞ্চয়ের নাম থাকায় উপজেলাজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। ভোটারদের মাঝে কৌতূহলের সৃষ্টি হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভোটার জানান, ফিরোজ আহম্মেদ রিজুর ব্যাংকসংক্রান্ত ঝামেলা আছে। কোনও কারণে তার প্রার্থিতা বাতিল হলে মা ও ভাগনেকে ডামি প্রার্থী করেছেন। ঝামেলা না হলে মা ও ভাগনে নির্বাচন থেকে সরে যাবেন।
এ প্রসঙ্গে বর্তমান উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু বলেন, ‘ছেলে থাকলে মায়ের (ফাতেমা বেগম) থাকার সম্ভাবনা নেই।’ তবে তিনি ভাগনে হুসাইন শরীফ সঞ্চয়ের ব্যাপারে কিছু বলতে পারেননি।

শিবগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আব্দুল হান্নান বলেন, ‘মোট ১৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে চার জন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন। আগামী ৫ মে বেলা ১১টায় জেলা নির্বাচন অফিস মিলনায়তনে মনোনয়নপত্র বাছাই, ৬-৮ মে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল, ৯-১১ মে আপিল নিষ্পত্তি, ১২ মে প্রার্থিতা প্রত্যাহার এবং ১৩ মে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। সর্বশেষ ২৯ মে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট গ্রহণ করা হবে।’