বগুড়ার রাজাপুর ইউপিতে নারী দিবস ’উদযাপন

দেশবাণী
Spread the love

বাংলা বাণী:
বগুড়া সদর উপজেলার রাজাপুর ইউনিয়নে মেঘাগাছা গ্রামে ‘আন্তর্জাতিক নারী দিবস ’উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চাঁদপুর মানব উন্নয়ন যুব সংস্থা বগুড়ার আয়োজনে এবং এএলআরডি এর সহযোগিতায় ১১ মার্চ বিকালে অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী দিবসের এবারের প্রতিপাদ্য ছিলো “নারীর সম-অধিকার, সম-সুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ” উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বগুড়া সদর উপজেলা যুব উন্নয়ন অফিসার জনাব নাজিয়া শামস।
প্রধান অতিথির বক্তব্য রাখেন, বগুড়া সদর উপজেলার কৃষি অফিসার ইসমত জাহান।
বিশেষ অতিথি ছিলেন রাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ রাজিবুল ইসলাম খান, উপসহকারী কৃষি অফিসার এ কে মুনছুর আলী, ইউনিয়ন সচিব স্মৃতি আক্তার, ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার, রদিশা বেগম, জানাœতি বেগম, ডেইজি বেগম উপস্থিত ছিলেন, এনজিও কর্মকর্তা সুরাইয়া আক্তার, ফোকাস সোসাইটি আল- আমিন, বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মী মোঃ শফিকুল ইসলাম, সুমি ভদ্র, ধ্রবো সোসাইটি, এছাড়াও উপস্থিত ছিলেন, সাংবাদিক, সুশিল সমাজের প্রতিনিধি, ইউপি সদস্য, প্রেসার দলের সদস্য, ভলেন্টিয়াস দলের সদস্য ও বিভিন্ন পেশার পুরুষ।
সভায় বক্তারা বলেন, নারীদের এগিয়ে নিতে হলে, সর্ব জায়গায় নারীর অংশগ্রহন এবং সম-সুযোগ দিতে হবে,উন্নয়নের অগ্রযাত্রায় নারীদের বিনিয়োগ বাড়াতে হবে, সহজ শর্তে ঋন দিতে হবে, নারীদের মজুরী বৈষম্য দুর করে পুরুষের সমান মজুরিদিতে হবে, সঠিক ভুমিহীনদের খাস জমি বন্দোবস্ত করতে হবে, নারীরা বেশীরভাগ ক্ষেত্রে তাদের সম্পওির মালিকানা থেকে বঞ্চিত, নারী কৃষি উৎপাদনের মুল ভুমিকা পালন করে অথচ শ্রমের ক্ষেত্রে তার শ্রমের মর্যাদা দেয় না। নারীর অর্থনৈতিক-সামাজিক ক্ষমতায়নে ভূমি অধিকার প্রতিষ্ঠা, নারীর ভূমি ও কৃষি অধিকার প্রতিষ্ঠায় এবং কৃষাণী হিসেবে পরিবারে ও সমাজে স্বীকৃতি এবং মর্যাদা দেয়ার জন্য স্থানীয় আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করেন। এবং সেই সাথে তারা বাংলাদেশের সকল কর্মজীবিনারীর কর্মস্থল নিরাপদ রাখার জন্য সরকারের নীতি নির্ধারণ মহলের প্রতি আহŸান জানান। উক্ত আলোচনা সভাটি পরিচালনা করেন নিলুফা ইয়সমিন, নির্বাহী পরিচালক, চাঁদপুর মানব উন্নয়ন যুবসংস্থা বগুড়া।