দেশে বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকলের অফিস

তথ্য প্রযুক্তি
Spread the love

বাংলাবাণী ডেস্ক ঃ বাংলাদেশে নিজেদের অফিস চালু করেছে বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল। দেশে কার্যক্রম শুরুর প্রায় দুই দশক পর এ অঞ্চলে অফিস চালু করল প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এখন থেকে দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো দেশীয় অফিস থেকেই সেবা গ্রহণ করতে পারবে। ২৩ জানুয়ারি বৃহস্পতিবার রাজধানীর এক অভিজাত হোটেলে বাংলাদেশে কার্যক্রম পরিচালনার ২০ বছরপূর্তি উপলক্ষে এ ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের ডিজিটাল অগ্রগতিতে অনেকভাবেই অবদান রেখেছে ওরাকল। দেশে আরও কার্যক্রম সম্প্রসারণে ওরাকল কাজ করবে। এ সময় প্রতিমন্ত্রী বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ওমর ইশরাক ইন্টেলের নবনির্বাচিত চেয়ারম্যান হয়েছে উল্লেখ করে বলেন, এটা আমাদের জন্য গর্বের।

‘ওরাকলের এ মাইলফলক অর্জনে আমি তাদের অভিনন্দন জানাই। বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে তারা প্রযুক্তিগত অংশীদার হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি ডিজিটাল দেশে রূপান্তরিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ এবং এ লক্ষ্য অর্জনে আমরা ওরাকলের মতো কর্পোরেশনের সঙ্গে কাজ করতে আগ্রহী। ওরাকল আশিয়ানের রিজিওনাল ম্যানেজিং ডিরেক্টর শেরিয়ান ভার্গেস বলেন, আশিয়ান অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে আমাদের গ্রাহকরা ব্যবসায়িক উদ্ভাবন ও ডিজিটালাইজেশনে অনেক এগিয়ে আছে। তিনি বলেন, ওরাকল ইআরপি ক্লাউড ব্যবহার করে ডিজিটাল ট্রান্সফরমেশনের মাধ্যমে ব্যবসায় আরও গতি পেয়েছে ব্র্যাক ব্যাংক, অন্যদিকে প্রতিভা অন্বেষণ এবং ব্যবসা পরিচালনায় নতুনত্বের সুবিধা পেয়েছে ডিবিএল গ্রুপ- ঠিক এভাবেই নতুন ও সম্ভাবনাময় প্রযুক্তি কাজে লাগানোর ক্ষেত্রে অগ্রণী ভূমিকায় রয়েছেন বাংলাদেশের গ্রাহকরা। বাংলাদেশের এ ধরনের সুযোগ কাজে লাগানোর এখনই সময়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার, ওরাকল আশিয়ানের (দি অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস) রিজিওনাল ম্যানেজিং ডিরেক্টর শেরিয়ান ভার্গেস, সাউথ এশিয়া গ্রোথ ইকোনমিক্সের ম্যানেজিং ডিরেক্টর এবং ওরাকল ক্লাউড প্ল্যাটফর্ম গ্রুপের ভাইস প্রেসিডেন্ট অমিত সাক্সেনা ও কোম্পানিটির গ্রাহক ও অংশীদাররা।