৬৮ শতাংশ রাশিয়ান চায়, আবারও প্রেসিডেন্ট হোক পুতিন!

আন্তর্জাতিক
Spread the love

বাংলা ডেস্ক :
সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের মার্চে রাশিয়ায় অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এক সমীক্ষায় দেখা গেছে, সাম্প্রতিক যুদ্ধসহ নানা সমস্যায় জর্জরিত থাকলেও দেশটির প্রায় ৭০ শতাংশ নাগরিক ভ্লাদিমির পুতিনকেই আবারও প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান। খবর দ্য মস্কো টাইমস।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কাকে জয়ী দেখতে চান- রাশিয়ার একটি বেসরকারি পোলিং ও সমাজতাত্ত্বিক গবেষণা প্রতিষ্ঠান লেভাদা সেন্টার সম্প্রতি এমনই একটি জরিপ চালায়। এতে দেখা গেছে, ৬৮ শতাংশ নাগরিক চান পুতিনই আবার প্রেসিডেন্ট হন।

পুতিনের পক্ষে রায় দেওয়া লোকজনের ২৯ শতাংশ এর কারণ হিসেবে বলেন, পুতিন রাশিয়াকে সঠিকভাবে নেতৃত্ব দিচ্ছেন এবং শক্তিশালী করে তুলছেন। ২০ শতাংশের যুক্তি, পুতিন একজন ভালো প্রেসিডেন্ট। ১৭ শতাংশ উত্তরদাতার ধারণা, পুতিন জনগণ ও স্থিতিশীলতার পক্ষে এবং তার কোনো বিকল্প নেই। ৩১ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, পুতিনের ব্যাপারে খারাপ বলার কিছু নেই। সমীক্ষার তথ্যে দেখা গেছে, যারা পুতিনকে পুনরায় নির্বাচিত করতে চান তাদের বেশিরভাগই ৫৫ বছর বা তার বেশি বয়সী এবং ধনী।

অন্যদিকে, ২০ শতাংশ রাশিয়ান তার পুনর্র্নিবাচনের বিপক্ষে অবস্থান নিয়েছেন। তাদের অনেকেই পুতিনকে স্বৈরশাসক হিসেবে উল্লেখ করে ইউক্রেন যুদ্ধ ও মানুষ হত্যার জন্য তাকে দায়ী করেন।

সংবিধান অনুযায়ী ২০২৪ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। ২০২০ সালে পুতিন দেশের সংবিধানে উল্লেখযোগ্য একটি সংশোধনী আনেন। এই সংশোধনী পুতিনকে পুনরায় নির্বাচন করার সুযোগ করে দেয়। গুরুত্বপূর্ণ ওই সংশোধনীর পর এটিই হবে রাশিয়ায় প্রথম প্রেসিডেন্ট নির্বাচন।

পুতিন ২০০০ সালে প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে প্রথম নির্বাচিত হন। পরপর দুই মেয়াদে তিনি ২০০৮ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। সাংবিধানিক জটিলতা কাটিয়ে তিনি ২০১২ সালে আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৮ সালে ফের একই পদে তিনি বহাল হন।