সরকারি আজিজুল হক কলেজে স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবস পালন

দেশবাণী
Spread the love

বাংলা বাণী:
মঙ্গলবার বেলা ১২টায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি আজিজুল হক কলেজ শাখার উদ্যোগে স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবস উপলক্ষে কলেজ ক্যাম্পাসে র‌্যালি শেষে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
আলোচনাসভায় সভাপতিত্ব করেন ছাত্র ফ্রন্ট কলেজ শাখার সদস্য সচিব নিয়তি সরকার নিতু। আলোচনাসভায় আলোচনা করেন বাসদ জেলা সদস্য সচীব এ্যাড. দিলরুবা নূরী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা আহŸায়ক ধনঞ্জয় বর্মন, জেলা সদস্য মিষ্টি রানী, অর্ক মৈত্র, কলেজ শাখার সংগঠক লক্ষণ চন্দ্র বর্মন, মিলন , আকাশ, বাধন প্রমুখ।
আলোচনাসভায় নেতৃবৃন্দ বলেন, সামরিক শাসক এরশাদ স্বৈরাচারী কায়দায় ক্ষমতায় মপপহ মজিদ খানের নেতৃত্বে “টাঁকা যার শিক্ষা তার” এই নীতির ভিত্তিতে শিক্ষার সংকোচন ও সাম্প্রদায়িকীকরণের নীতিমালা গ্রহন করলে এর প্রতিবাদে তৎকালীন সচেতন ছাত্রসমাজ সার্বজনীন বিজ্ঞানভিত্তিক সেক্যুলার শিক্ষার দাবিতে ১৪ ফ্রেব্রæয়ারি সচিবালয় ঘেরাও কর্মসূচী পালনের ঘোষণা দিলে স্বৈরাচারী এরশাদ সরকারের পুলিশবাহিনী ১৪৪ ধারা জারী করে এবং এই ১৪৪ ধারা উপেক্ষা করে শিক্ষার্থীরা মিছিল বের করলে পুলিশ মিছিলের উপর ট্রাক চালিয়ে দেয়, নির্বিচারে গুলি করে। শহিদ হন জাফর, জয়নাল, দিপালী, কাঞ্চনসহ নাম অজানা অসংখ্য শিক্ষার্থী শহিদ হন। একদিকে তাদের স্মরণ করার মাধ্যমে লড়াইয়ের অঙ্গীকারকে শাণিত করা এবং এখন পর্যন্ত শিক্ষানীতিতে যে বাণিজ্যকেই প্রাধাণ্য দিয়ে, সাম্প্রদায়িকতাকে স্থান দিয়ে শিক্ষাব্যবস্থা পরিচালনা করা হচ্ছে তার বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলা প্রয়োজন। শিক্ষার অধিকার আদায়ের লড়াইয়ে জাফর, জয়নাল, দিপালী, কাঞ্চনদের চেতনাকে পাথেয় করে তীব্র ছাত্র আন্দোলন গড়ে তোলার আহবান জানান।