লোকসভা নির্বাচন : পশ্চিমবঙ্গে কোন আসনে কবে ভোট

আন্তর্জাতিক
Spread the love

বাংলা ডেস্ক :
ভারতীয় সংসদের নিম্ন কক্ষ লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। সাত দফায় হবে এ নির্বাচনের ভোটগ্রহণ। বিভিন্ন রাজ্যে এক-দুই দফায় ভোটগ্রহণ শেষ হলেও পশ্চিমবঙ্গে সাত দফাতেই ভোটগ্রহণ হবে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, প্রথম দফায় (১৯ এপ্রিল) পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি লোকসভা আসনে ভোটগ্রহণ হবে। দ্বিতীয় দফায় (২৬ এপ্রিল) রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিংয়ে ভোটগ্রহণ হবে।

তৃতীয় দফায় (৭ মে) ভোটগ্রহণ হবে মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে। চতুর্থ দফায় (১৩ মে) বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর ও আসানসোলে ভোটগ্রহণ হবে।

পঞ্চম দফায় (২০ মে) শ্রীরামপুর, ব্যারাকপুর, হুগলি, বনগাঁ, উলুবেরিয়া ও আরামবাগে ভোটগ্রহণ হবে। ষষ্ঠ দফায় (২৫ মে) ভোটগ্রহণ হবে পুরুলিয়া, বাঁকুড়া, মেদিনীপুর, কাঁথি, তমলুক, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর ও বিষ্ণুপুরে। আর সপ্তম দফায় (১ জুন) উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, যাদবপুর জয়নগর, বসিরহাট, বারাসত, মথুরাপুর, ডায়মন্ড হারবার ও দমদমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

পশ্চিমবঙ্গে দুটি উপনির্বাচনও অনুষ্ঠিত হবে। তৃতীয় দফায় (৭ মে) ভোটগ্রহণ হবে ভগবানগোলার উপনির্বাচনের। আর আর সপ্তম দফায় (১ জুন) উপনির্বাচন হবে বরাহনগরে।

লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে হবে ৪ জুন। পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহার এবং উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হবে।