ভুয়া সনদে ঢাবির শতাধিক কর্মকর্তার পদোন্নতির আবেদন

দেশবাণী
Spread the love

কম্পিউটার দক্ষতা বিষয়ক ভুয়া সনদ দিয়ে পদোন্নতির আবেদন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতাধিক কর্মকর্তা। যদিও, তারা কম্পিউটারের কিছুই জানেন না। এর আগেও অনেক কর্মকর্তা এমন সনদ দিয়ে পদোন্নতি নিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের পদোন্নতির জন্য এক বছরের কম্পিউটার কোর্সের প্রয়োজন হয়। সে কোর্স না করলে পদোন্নতির নিয়ম নেই।

ঢাবির এমনই এক কর্মকর্তা মনির হোসেন। তিনি কম্পিউটারের এক বছরের কোর্স করে পদোন্নতি নিয়েছেন। কিন্তু কম্পিউটার চালু করে দেখানোর কথা বললেই তিনি উঠে চলে যান।

আরেক কর্মকর্তা নায়না ফেরদৌস কম্পিউটারের কোর্স করেছেন। কিন্তু তার অফিসে গিয়ে এ বিষয়ে কথা বলার জন্য ফোন দিলে তিনি আর অফিসেই আসেন নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এরকম অনেক কর্মকর্তাই কম্পিউটারের সনদ নিয়ে পদোন্নতি নিয়েছেন। তবে, তাদের অনেকেই কম্পিউটার চালাতেই পারেন না। নতুন করে পদোন্নতির আবেদন করেছেন শতাধিক কর্মকর্তা। যাদের বেশিরভাগই সনদ নিয়েছেন আজিজ সুপার মার্কেটের কর্মযোগ সংস্থা নামের প্রতিষ্ঠান থেকে।

অথচ আজিজ সুপারে এই প্রতিষ্ঠানের ঠিকানায় গিয়ে দেখা গেল কাপড়ের দোকান। বছরখানেক আগেই এই প্রতিষ্ঠান উঠে গেছে। কোন ক্লাস না নিয়েই সনদ দিতো তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, নতুন করে ভুয়া সনদ দিয়ে পদোন্নতির আবেদনগুলো আটকে দেয়া হয়েছে। এসব বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস উপাচার্য্যের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আখতারুজ্জামান বলেন, “যতদ্রুত সম্ভব এবিষয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে”।

এছাড়া ভুয়া সনদ দেয়া প্রতিষ্ঠানের বিষয়ে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকেও অনুরোধ জানানো হয়েছে।