বজ্রপাতে ছয় জেলায় ১১ জনের মৃত্যু

বাংলাদেশ
Spread the love

দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে নিহতের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে। সোমবার সকাল থেকে রাত পর্যন্ত দেশের ৬ জেলায় ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে শেরপুরে চারজন, হবিগঞ্জ ও মৌলভীবাজারে দুইজন করে এবং ময়মনসিংহ, কুমিল্লা ও সুনামগঞ্জে একজন করে প্রাণ হারিয়েছেন।

  নিজস্ব প্রতিবেদক, ব্যুরো, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরঃ

শেরপুরঃ শেরপুরে পৃথকস্থানে সোমবার সকালে বজ্রপাতে স্কুলছাত্রী ও কৃষিশ্রমিকসহ চারজন নিহত হয়েছেন।

সকাল আটটার দিকে জেলার নালিতাবাড়ী উপজেলার এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী শারমিন বজ্রপাতে নিহত হয়। সে হালুয়াঘাট উপজেলার পাঘারিয়া গ্রামের সোহেল মিয়ার মেয়ে।

নিহতের পরিবার জানায়, প্রাইভেট পড়ে বাড়িতে ফেরার সময় বজ্রপাতে গুরুতর আহত হয় শারমিন। পরে স্বজনরা তাকে উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এছাড়াও সকাল ১১ টার দিকে শেরপুর সদর উপজেলার হালগড়া গ্রামে আব্দুর রহিম নামে এক কৃষক মাঠে ধান কাটার সময় বজ্রপাতে নিহত হন। তিনি ওই গ্রামের আকু শেখের ছেলে। শেরপুর সদর উপজেলার ইউএনও হাবিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে সকাল নয়টার দিকে জেলার নকলা উপজেলার মোজারচর গ্রামে শহিদুল ইসলাম (৩০) নামে এক যুবক মাঠ থেকে কাটা ধান নিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতে নিহত হন। তিনি বানেশ্বরদী ইউনিয়নের মোজারচর গ্রামের ওয়াহেদ আলীর ছেলে। এ সময় বজ্রপাতে এক কৃষি শ্রমিকের শরীর ঝলসে যায়।

অন্যদিকে জেলার শ্রীবরদী উপজেলার বকচর গ্রামে সকাল ১১ টার দিকে কুব্বত আলী নামে এক কৃষক ধান কাটার সময় বজ্রপাতে গুরুতর আহত হন। পরে আশঙ্কাজনক অবস্থায় শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক (আরএমও) মো. আনিসুর রহমান তাকে মৃত বলে ঘোষণা করেন।

এদিকে একইদিনে নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় গ্রামে বজ্রপাতে এক কৃষকের দু’টি গরু মারা গেছে।

হবিগঞ্জঃ হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় বজ্রপাতে ধানকাটা দুই শ্রমিকের মৃত্যু হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার দৌলতপুর ইউনিয়নের বৃন্দা চিত্তা হাওরে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন  দৌলতপুর ইউনিয়নের কবিরপুর গ্রামের প্রয়াত নাদু বৈষ্ণবের ছেলে অধীর  বৈষ্ণব (২৭) ও তেলঘরি গ্রামের বীরেশ্বর বৈষ্ণবের ছেলে বসু বৈষ্ণব (৩২)।

বানিয়াচং উপজেলার দৌলতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুর রহমান জানান, সকালে বজ্রসহ বৃষ্টি হচ্ছিল। ওই সময় বৃন্দা চিত্তা হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতের শিকার হয় তিন শ্রমিক, যাদের মধ্যে একজন ঘটনাস্থলেই মারা যায়। আহত অবস্থায় দু’জনকে হাসপাতালে নেওয়ার পর আরেকজনের মৃত্যু হয়। আহত আরেকজন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন খন্দকার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নিহত প্রত্যেকের পরিবারকে নগদ ২০ হাজার টাকা করে অর্থসহায়তা দেওয়া হয়েছে।

ময়মনসিংহঃ ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় সোমবার সকালে বজ্রপাতে শারমিন আক্তার (১৬) নামে দশম শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে।

নিহত শারমিন উপজেলার কৈচাপুর ইউনিয়নের রুহিপাগারিয়া গ্রামের মো. সোহেল মিয়ার মেয়ে। উপজেলার নিচপাড়া এসইএসডিপি মডেল উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির  ছাত্রী ছিল সে।

নিহতের পরিবার জানায়, সকালে প্রাইভেট পড়ে বাড়ি ফিরছিল শারমিন। পথে বাড়ির কাছাকাছি স্থানে বজ্রপাতে গুরুতর আহত হয় সে। পরে তাকে উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্মরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার)  ঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওরে বজ্রপাতে মফিজ মিয়া (২৮) নামে এক মৎসজীবি নিহত হয়েছেন। এ সময় রশীদ মিয়া (৩৬) ও মো. রফিক মিয়া (৬০) নামে দুইজন আহত হয়েছেন। তাদের মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উপজেলার কালাপুর ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, সোমবার দুপুরে প্রতিদিনের মতো কাজ করার জন্য হাইল হাওরে যান তারা। এ সময় বৃষ্টি হওয়ায় হাওরে একটি নৌকার মধ্যে আশ্রয় নেন তারা। এই সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই মহৎজীবি মফিজ মিয়ার মৃত্যু হয় এবং এই ঘটনায় রশীদ মিয়া ও মো. রফিক মিয়া আহত হন। বাকি একজন অক্ষত রয়েছেন। আহতরা চিকিৎসা নিচ্ছেন। হতাহতরা সবাই উপজেলার বরুনা গ্রামের বাসিন্দা।

মৌলভীবাজারঃ মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর গ্রামে বজ্রপাতে আব্দুস ছামাদ (১৬) নামে এক স্কুলছাত্র মারা গেছে। এ সময় একটি হালের বলদেরও মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সকাল ৯টার দিকে।

নিহত ছামাদ ওই গ্রামের ফয়েজ উদ্দিনের ছেলে ও স্থানীয় ধুহাটি আব্দুল বারী উচ্চ বিদ্যালয়ের ৮ম শেণির ছাত্র।

স্থানীয়রা জানান, সকালে ছামাদ গরু নিয়ে বাড়ির নিকটবর্তী জমি চাষ করতে যায়। এ সময় বজ্রপাত হলে সে মাটিতে লুটিয়ে পড়ে। পরে আশপাশের কৃষকরা তাকে উদ্ধার করে মৌলভীবাজার ২৫০ শয্যার হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ সময় হালের দু’টি বলদের একটি মারা গেছে।

মৌলভীবাজার ২৫০ শয্যার হাসপাতালের মেডিকেল অফিসার ডা. পলাশ রায় বজ্রপাতে ছামাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

কুমিল্লাঃ কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে রাহেনা বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

সোমবার উপজেলার রায়কোট দক্ষিণ ইউনিয়নের পূর্ব বামপাড়া গ্রামের চৌধুরী বাড়িতে এ ঘটনা ঘটে। রাহেনা ওই বাাড়ির  মো.ছেরাজুল হক চৌধুরীর স্ত্রী।

স্থানীয়রা জানান, এক কন্যা সন্তানের জননী রাহেনা বেগম সকালে পারিবারিক কাজে বাড়ির পাশের পুকুর পাড়ে যান। এ সময় হঠাৎ বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

নাঙ্গলকোট থানার ওসি মোহাম্মদ আইয়ুব জানান, ব্রজপাতে ওই নারীর মৃত্যু হয়েছে বলে জেনেছি।

সুনামগঞ্জঃ শাল্লা উপজেলার ছায়ার হাওরে বাড়ির পাশে ধানের খলায় কাজ করার সময় বজ্রপাতে নবকুমার দাস নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। তার বাড়ি উপজেলার হবিবপুর ইউনিয়নের নিয়ামতপুর গ্রামে।