ফেথাইয়ের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর

বিবিধ
Spread the love

ভারতের আন্দামান সাগরের নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর। সারাদেশে শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এর সঙ্গে এসেছে শীতের হিমেল হাওয়া। সারাদেশেই শীতের দাপট একটু বেড়েছে। বৃষ্টিতে বিপদে পড়েন রাজধানীর খেটে খাওয়া মানুষ। অফিসগামী মানুষ হঠাৎ বৃষ্টিতে দুর্ভোগে পড়েন।

সাগর উত্তাল থাকায় ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে দেশের সমুদ্রবন্দরগুলোকে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

গত রোববার রাত থেকে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নির্বাচনী প্রচারণার জন্য বাধা হয়ে দাঁড়ায়। ক্ষতির মুখে পড়েন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। বৃষ্টির কারণে গতকাল তাদের মিটিং, মিছিল ও পথসভা বাতিল করতে হয়। দেয়ালে ও টানানো তাদের নির্বাচনী পোস্টার বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে গেছে। তবে এ বৃষ্টিতে  কৃষকের উপকার হয়েছে। বোরো ধান ও শাকসবজির জন্য সুফল বয়ে আনছে বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের এক বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ফেথাইয়ের বাংলাদেশের দিকে আসার কোনো সম্ভাবনা নেই। গতকাল বিকেলে প্রবল ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। পরে ঘণ্টায় ৯৫ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে এ ঝড় ধীরে ধীরে ভারতের অল্প্রব্দ উপকূলের দিকে যায়।

ভারতের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে কাকিনাদা এলাকা দিয়ে অল্প্রব্দ উপকূলে পৌঁছেছে ঝড়টি। উপকূল অতিক্রম করার পর বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে এ ঘূর্ণিঝড় গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।