ঢাবির হল-লাইব্রেরিতে প্রবেশে লাগবে কার্ড পাঞ্চ!

বাংলাদেশ
Spread the love

বাংলা ডেস্ক :
আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বহিরাগত ও মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের প্রবেশ বন্ধ করতে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ জন্য বাধ্যতামূলক করা হবে বিশেষ কার্ড। যা পাঞ্চ করে মেয়াদ থাকা প্রকৃত শিক্ষার্থীরাই আবাসিক হল ও লাইব্রেরিতে প্রবেশ করতে পারবেন।

শুক্রবার (১০ মে) ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসটিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের নবীনবরণ এবং বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে এই ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ।

তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে একটি পরিবর্তন আনার চেষ্টা করছি। আগামী বছর থেকে হলে প্রবেশের সময় শিক্ষার্থীদের নির্ধারিত কার্ড পাঞ্চ করে প্রবেশ করতে হবে। ফলে মেয়াদোত্তীর্ণ ও বহিরাগতরা হলে প্রবেশ করতে পারবেন না।

আবাসিক হলের পাশাপাশি লাইব্রেরিতেও পাঞ্চ সিস্টেম চালু হবে জানিয়ে উপাচার্য বলেন, যারা কেবল বিএসসের পড়া পড়তে যান, তারা আগামী মাস থেকে লাইব্রেরিতে প্রবেশ করতে পারবেন না।

তিনি আরও বলেন, এখন লাইব্রেরিতে সবাই বিসিএস পড়তে যান। দু-একজন হয়তো অ্যাকাডেমিক বই পড়ার জন্য যান। এর অর্থ, যে বিষয়ে শিক্ষার্থীরা লেখাপড়া করেন সে বিষয়ে তারা আনন্দ পান না। আনন্দ পেলে পাঠ্যসূচি নির্ভর পড়াশোনা তাদের ধ্যানজ্ঞান হওয়ার কথা।

অনুষ্ঠানে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ, সাবেক শিক্ষার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. রাশেদা ইরশাদ নাসির উপস্থিত ছিলেন।