ক্রিকেট ছড়িয়ে দিতে চায় সৌদি

খেলা
Spread the love

টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাব পাল্টে দিয়েছে ক্রিকেট দুনিয়ার হিসাব-নিকাশ। তারই এক বাজারি সংস্করণ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। ফ্রাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয়তায় বেড়ে যাওয়ার পর ফর্মেট ছোট করে গত বছর টি-টেন ক্রিকেট শুরু হয়।

জনপ্রিয় এই সংক্ষিপ্ত ফর্মেট দিয়েই সৌদি আরবের অলিগলিতে ক্রিকেট ছড়িয়ে দিতে চায় আয়োজকরা। ডিসেম্বরে সৌদি আরবে টি-টেন ক্রিকেট টুর্নামেনট শুরু হবে। ৬ দিনব্যাপী আয়োজিত এ আসরের ভেন্যু হবে জেদ্দার শিক্ষা মন্ত্রণালয় স্টেডিয়াম।

সৌদি আরবের ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা নাদিম নাদি বলেন, এটা হবে অনেক টাকার টুর্নামেন্ট। বিশাল অঙ্কের প্রাইজ মানি দিয়ে আমরা এটাকে হাইপ্রোফাইল ও খেলোয়াড়দের জন্য আকর্ষণীয় করে তুলব। আমরা চ্যাম্পীয়নদের জন্য ৩ লাখ ডলার ও রানার্সআপ দলের জন্য দেড় লাখ ডলার প্রাইজ মানি রাখার চিন্তা করছি।

প্রতিযোগিতার জনপ্রিয়তা বাড়াতে পাকিস্তানের দিকেই নজর দিচ্ছে আয়োজকরা। তবে বাংলাদেশ এবং শ্রীলংকা থেকেও বেশকিছু ক্রিকেটার খেলানো হবে।

এ নিয়ে নাদিম বলেন, শহীদ আফ্রিদি এবং ইনজামাম উল-হকের সঙ্গে কথা বলেছি। আমাদের ইচ্ছে ছিল ভারতীয় ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করতে। তবে বিসিসিআই আইপিএল ছাড়া তাদের কোনো ক্রিকেটারকে ছাড়ে না। যে কারণে তাদের পাওয়া মুশকিল। সেই ক্ষেত্রে আমরা ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করার চেষ্টা করব।

টুর্নামেন্টে অংশগ্রহণকারী দল প্রসঙ্গে বলতে গিয়ে সৌদি আরবের ক্রিকেট প্রধান বলেন, প্রতিযোগিতায় আমরা ৬ থেকে ৮টা দল রাখার চিন্তা করছি। ভারত ও পাকিস্তান থেকে দুটি করে, বাংলাদেশ, শ্রীলংকা আমিরাত ও সৌদি আরব থেকে একটা দল গঠন করার চেষ্টা করব।