এসএসসি: দিনাজপুর শিক্ষাবোর্ডের স্থগিত পরীক্ষা ১০-১৩ অক্টোবর

বাংলাদেশ
Spread the love
স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার তারিখ জানাল দিনাজপুর শিক্ষাবোর্ড

 

ডেস্ক:
প্রশ্নফাঁসের ঘটনায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের স্থগিত হওয়া চার বিষয়ের পরীক্ষা ১০ থেকে ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম স্বাক্ষরিত পরিবর্তিত সময়সূচি প্রকাশ করা হয়।

নতুন সূচি অনুযায়ী- গণিত (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ অক্টোবর, কৃষি শিক্ষা (তত্ত্বীয়) ১১ অক্টোবর, পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) ১২ অক্টোবর এবং ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে রসায়ন (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা। সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত।

শিক্ষাবোর্ডের ওই সময়সূচিতে জানানো হয়, পূর্বের সময়সূচি অনুযায়ী ২২ সেপ্টেম্বর গণিত, ২৪ অক্টোবর পদার্থ বিজ্ঞান, ২৫ সেপ্টেম্বর কৃষিশিক্ষা ও ২৬ সেপ্টেম্বর রসায়ন বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে কুড়িগ্রামের ভুরুঙ্গামারীর নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গণিত, রসায়ন, পদার্থ বিজ্ঞান ও কৃষি শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করে দিনাজপুর শিক্ষা বোর্ড। এছাড়া ব্যবহারিক পরীক্ষার পূর্ব নির্ধারিত সময়সূচি ছিল ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর।
নতুন সময়সূচি দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার সব কেন্দ্রের সচিব বরাবর পাঠানো হয়েছে। ইতোমধ্যে নতুন সূচি শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কেন্দ্র ও বিদ্যালয়গুলোতে ই-মেইলের মাধ্যমে পাঠানো হয়েছে।

এদিকে নতুন করে সময়সূচি নির্ধারণের পাশাপাশি নতুন করে প্রশ্নপত্র ছাপানোর প্রক্রিয়াও শুরু করেছে শিক্ষাবোর্ড। বুধবার রাতেই শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ নতুন প্রশ্নপত্র প্রণয়নের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে। কয়েকজন কর্মকর্তা ঢাকায় গেছেন।

দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম জানান, কোমলমতি শিক্ষার্থীদের যাতে কোনো ধরনের সমস্যা না হয় এবং এই টেনশনে থাকতে না হয় যে পরীক্ষাগুলো কবে হবে সেজন্য দ্রুত নতুন সূচি দেওয়া হয়েছে। আন্তঃশিক্ষাবোর্ডের সঙ্গে সমন্বয় করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠে। এ অভিযোগে চার বিষয়ের পরীক্ষা স্থগিত করে দিনাজপুর শিক্ষা বোর্ড। ওই দিন রাত ৮টা থেকে ১২টা পর্যন্ত দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম ভূরুঙ্গামারী থানা ও ইউএনও কার্যালয়ে চার ঘণ্টা বৈঠক করেন। বৈঠক শেষে মামলা করা হয়। এই মামলায় একটি পরীক্ষার কেন্দ্র সচিবসহ তিন শিক্ষককে আটক করে জিজ্ঞাসাবাদ শেষে তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

মঙ্গলবার রাতে ভূরুঙ্গামারী থানায় মামলা করেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ কর্মকর্তা উপজেলা মৎস্য অফিসার আদম মালিক চৌধুরী। প্রশ্ন ফাঁসের অভিযোগে আটক শিক্ষকরা হলেন- উপজেলার নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই পরীক্ষা কেন্দ্রের সচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক যোবায়ের হোসেন ও রাসেল মিয়া।