মুক্তমনা সাংবাদিক ও রাজনৈতিকদের হামলার পরিকল্পনা যুক্তরাষ্ট্র, ১৩ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক
Spread the love

শ্বেতাঙ্গ আধিপত্যবাদে বিশ্বাসী মার্কিন এক কোস্ট গার্ডকে ১৩ বছরের কারাদণ্ড প্রদান করা হয়েছে। বিবিসি জানায়, এই ব্যক্তি শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিস্তারের মুক্তমনা সাংবাদিক ও রাজনৈতিকদের ওপর হামলার প্রস্তুতি নিচ্ছিলেন এবং অস্ত্র মজুদ করছিলেন।

ক্রিস্টোফার হ্যাসন লিবারাল রাজনৈতিক ব্যক্তিত্ব ও সংবাদ কর্মীদের ওপর হামলার পরিকল্পনা করছিলেন। এটিকে ‘ডোমেস্টিক টেররিজম’ হিসেবে বর্ণনা করেছে মার্কিন প্রসিকিউটররা। কিন্তু আক্রমণের আগে আটক হওয়ায় তার বিরুদ্ধে হত্যার বা হামলার দায় প্রদান করেনি মার্কিন আদালত। বরং অগ্নেয়াস্ত্র মজুদ এবং মাদক চোরাচালানের দায়ে অভিযুক্ত হওয়ায় তাকে এই শাস্তি প্রদান করা হয়।

গত বছর ফেব্রুয়ারি মাসে আটক হওয়ায় সময় ১৫ আগ্নেয়াস্ত্র ও দুইটি অবৈধ বন্দুকের সাইলেন্সর উদ্ধার করে পুলিশ। একজন মাদক সেবনকারী হিসেবে এতগুলো অস্ত্র মজুদের অনুমতি ছিলো না ক্রিস্টোফারের।

মামলার শুনানিতে প্রসিকিউটররা প্রমাণ করার চেষ্টা করেন, সঠিক সময় আটক না হলে ক্রিস্টোফার হ্যাসন অনেককে হত্যা করতেন। অন্যদিকে ক্রিস্টোফারের আইনজীবী জানান, তেমন কোন পরিকল্পনা না থাকায় তার মক্কেলকে অস্ত্র মজুদের জন্য সর্বনিম্ন সাজা দেয়া উচিত।

যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাটর্নি রবার্ট হুর ক্রিস্টোফর সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন, সঠিক সময়ে গ্রেফতার করা সম্ভব না হলে এতদিন আমাদের লাশ গুনতে হতো। বিবিসি।