বিড়ালকে লাথি মারার জরিমানা ২ কোটি ৯১ লাখ টাকা!

খেলা
Spread the love

ডেস্ক : বিড়াল লাথি মেরে তার দুই সপ্তাহের পারিশ্রমিক আড়াই লাখ পাউন্ড জরিমানা করেছে ফরাসি ফুটবলার কুর্ট জুমা ক্লাব ওয়েস্টহাম। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ২ কোটি ৯১ লাখ টাকা। এই টাকা প্রাণীদের অধিকার রক্ষায় দান করা হবে। এঘটনায় হারালেন পোষ্য দুটি বিড়ালকেও। শুধু তাই নয়; বিশ্ববিখ্যাত ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাসের সঙ্গে করা চুক্তিও হারিয়েছেন তিনি।

গত মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে ফরাসি ফুটবলার কুর্ট জুমার একটি ভিডিও। স্ন্যাপচ্যাটে ভিডিওটি পোস্ট করেন ওয়েস্ট হাম ডিফেন্ডারের ভাই ইয়োয়ান। ভিডিওতে দেখা যায়, ফরাসি ফুটবলার জুমা একটি বিড়ালকে ফ্লোরে ফেলে লাথি মারছেন এবং মুখে আঘাত করছেন। বিড়ালটা দৌড়ে খাবার ঘরে লুকোনোর চেষ্টা করলে জুমা কিছু একটা ছুড়ে মারেন। পরে বিড়ালটার মুখ কষে চড়ও মারেন তিনি। ভিডিও নিয়ে সমালোচনা তুঙ্গে উঠে। জুমার বিচারের দাবিতে প্রায় দেড় লাখ মানুষ পিটিশনে সই করেন।
এই ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতিতে দেয় প্রাণী অধিকার সংরক্ষণ বিষয়ক সংগঠন রয়্যাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু অ্যানিমলস (আরএপিসিএ)। জুমার বাসার দুটি বিড়ালকে নিয়ে গেছে সংস্থাটি।

ব্রিটিশ সংবাদমাধ্যমকে আরএসপিসিএর এক মুখপাত্র বলেছেন, ‘দুটি বিড়ালকে আরএসপিসিএর হেফাজতে রাখা হয়েছে। তাদের চিকিৎসা চলছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিড়ালগুলো আমাদের কাছেই থাকবে।’

ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, জুমাকে তার দুই সপ্তাহের পারিশ্রমিক আড়াই লাখ পাউন্ড জরিমানা করেছে তার ক্লাব ওয়েস্টহাম। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ২ কোটি ৯১ লাখ টাকা। এই টাকা প্রাণীদের অধিকার রক্ষায় দান করা হবে।

এদিকে জুমার এই অবুঝ প্রাণি নির্যাতনকাণ্ডে হতাশ অ্যাডিডাস। এ ঘটনার পর তারা আর জুমার সঙ্গে থাকতে পারছে না বলে জানিয়েছে অ্যাডিডাস।, তারা বলেছে, ‘আমরা তদন্ত শেষে নিশ্চিত করছি, কুর্ত জুমা আর অ্যাডিডাসের চুক্তিবদ্ধ অ্যাথলেট নন।’ এমন কাণ্ড ঘটিয়ে অবশ্য ক্ষমা চেয়েছেন জুমা।
ওয়েস্টহামের এই সেন্টারব্যাক বলেন, আমি নিজের কাজের জন্য ক্ষমা চাচ্ছি। আমার এই আচরণের কোনো ব্যাখ্যা হয় না, এই ঘটনায় আমি অনুতপ্ত।
কেউ যদি এই ভিডিও দেখে কষ্ট পেয়ে থাকেন, তার কাছে আমি দুঃখ প্রকাশ করছি। আমার আচরণটি একেবারে বিচ্ছিন্ন ঘটনা, এমন ঘটনা আর ঘটবে না।