বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেজেট প্রকাশ

বাংলাদেশ
Spread the love

বাংলা বাণী:
বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ববিপ্রবি) গেজেট প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব রোখছানা বেগম স্বাক্ষরিত শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা এ প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১-এর ধারা ১-এর উপধারা ২-এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ৮ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ, ইংরেজি আগামী ২২ মে উক্ত আইন কার্যকর করার দিন নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ১৩ মার্চ ববিপ্রবি স্থাপনে পুরোনো আইন থাকায় ২০১৯ সালে অনুমোদিত এ সংক্রান্ত নতুন আইনের খসড়া বাতিল করা হয়। সচিবালয়ে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এর আগে ওইদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর বিষয়ে মন্ত্রিসভার একটি নীতিগত সম্মতি ছিল। কিন্তু নীতিগত সম্মতি নিয়ে ভেটিংয়ের জন্য এটি লেজিসলেটিভ বিভাগে পাঠানো হলে দেখা গেছে, ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকাবস্থায় এ সংক্রান্ত একটি আইন পাস হয়ে আছে।

সে আইনে বলা ছিল, সরকার আইনটি গেজেট আকারে প্রকাশ করলে সেটি কার্যকর হবে। কিন্তু আইনটি পাস হলেও সে সময় আওয়ামী লীগ সরকার ক্ষমতা ছাড়ার পর আর কেউ এটি নিয়ে কাজ করেনি, বিশ্ববিদ্যালয়ও স্থাপন করা হয়নি।

তিনি আরও জানান, একই স্থানে এবং একই বিষয়ে দুটি আইন থাকার যুক্তি না থাকায় ২০০১ সালের আইনটি কার্যকর রেখে ২০১৯ সালে নীতিগতভাবে পাস হওয়া আইনটির খসড়া বাতিল করা হয়েছে।