দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তম

বাংলাদেশ
Spread the love

বাংলা ডেস্ক:
দুর্নীতির ধারণা সূচকে (করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই) এক ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। বিশ্বের ১৮০ টি দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম বলে জানিয়েছে জার্মানির বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। গত বছরের তুলনায় দুর্নীতি ধারণাসূচকে বাংলাদেশের স্কোর ও অবস্থানে এক ধাপ অবনমন হয়েছে।

মঙ্গলবার ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য উপস্থাপন করা হয়েছে। এর আগে দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-২০২১ অনুসারে বাংলাদেশের স্কোর ছিল ২৬। বিশ্বের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ এগিয়ে ১২তম অবস্থান থেকে ১৩তম অবস্থানে এসেছিল।

আর তালিকায় উপরের দিক থেকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৭তম। অবশ্য দুর্নীতির এই সূচকে বা স্কোরের ক্ষেত্রে বাংলাদেশের কোনো অগ্রগতি হয়নি৷ এর আগের বছরের মতো একই স্কোর ছিল। চার বছর ধরেই একই স্কোর রয়েছে।
১৯৯৫ সাল থেকে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দ্বারা প্রতি বছর এই সূচক প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল, উপদেষ্টা (নির্বাহী ব্যবস্থাপনা) সুমাইয়া খায়ের, পরিচালক (আউটরিচ কমিউনিকেশন) শেখ মঞ্জুর-ই আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ এখন ১২তমতালিকার সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী ২০২১ এর তুলনায় অবনমন হয়ে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২তম। এবং সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী ২০২১ এর তুলনায় অপরিবর্তিত ১৪৭তম। তালিকার নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১২তম অবস্থানে রয়েছে গিনি ও ইরান।