দিল্লি পৌরসভায় আম আদমি’র কাছে ধরাশায়ী বিজেপি

আন্তর্জাতিক
Spread the love

ডেস্ক:
দিল্লি পৌরসভা নির্বাচনে আম আদমি পার্টির (এএপি) জয়ের মাধ্যমে ক্ষমতাসীন বিজেপির দীর্ঘ ১৫ বছরের শাসনাবসান হয়েছে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন এএপি জয় পেয়েছে ১৩৪টি ওয়ার্ডে। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি পেয়েছে ১০৪টি, আর কংগ্রেস ঘরে তুলেছে ৯টি ওয়ার্ডের জয়। এ ছাড়া উত্তর-পূর্ব দিল্লির সিলামপুরে এক মুসলিম নারীসহ তিন স্বতন্ত্র প্রার্থী জিতেছেন তিন ওয়ার্ডে
রাজ্য নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, এমসিডিতে মোট ওয়ার্ড ২৫০টি। পৌরসভায় সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হতে প্রয়োজন ১২৬টি ওয়ার্ডের জয়।

এর আগে বুধবার সকাল ৮টায় ভোট গণনা শুরুর প্রথম দিকে বিজেপি এগিয়ে থাকলেও পরে এগোতে থাকে এএপি। ফলাফল ঘোষণার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশীর্বাদ ও কেন্দ্রের সহযোগিতা চেয়েছেন কেজরিওয়াল।

এদিকে আগামী বছরের শুরুর দিকে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন ঘিরে ক্রমাগত সহিংসতা, বোমাবাজি ও গুলিতে মৃত্যু হচ্ছে মানুষের। গতকাল বুধবার সকালেও দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বারুইপুরে গুলি করে হত্যা করা হয়েছে দু’জনকে। নিহতরা হলেন- সাজ্জাদ মণ্ডল ও সারফুদ্দিন লস্কর। মঙ্গলবার রাতে বাড়ির পাশে বসে গল্প করার সময় তাঁদের ওপর হামলা চালানো হয়।