তেঁতুলিয়ায় তাপমাত্রা ৫ ডিগ্রির ঘরে

বাংলাদেশ
Spread the love

বাংলা ডেস্ক :
পঞ্চগড়ে ঘন কুয়াশার সঙ্গে জেঁকে বসেছে কনকনে শীত। আজ শুক্রবার দেশের কিছু অঞ্চলে শীতের তীব্রতা আরও বেড়েছে। সঙ্গে বইছে উত্তরের কনকনে হাওয়া। তাপমাত্রা কমতে কমতে আজ পঞ্চগড়ের তেঁতুলিয়া ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা ৫.৮ ডিগ্রি সেলসিয়াস আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত সময়ে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুইদিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া রংপুর বিভাগের সব জেলায় এবং রাজশাহী বিভাগের রাজশাহী, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে।

হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাতভর বৃষ্টির মতো ঝরেছে কুয়াশা, সঙ্গে হিমেল বাতাস।

এর আগে, বৃহস্পতিবার একই সময়ে এখানে তাপমাত্রা ছিল ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্যমতে, তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বিরাজ করলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। সে হিসেবে জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, তেঁতুলিয়ার আকাশের উপরিভাগে মেঘ ও ঘন কুয়াশা থাকায় সূর্যের তাপ ভূপৃষ্ঠে আসছে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি রয়েছে। বাতাসের আর্দ্রতা ১০০ শতাংশ, আর গতিবেগ ঘণ্টায় ৩-৪ কিলোমিটার হওয়ায় শীতের তীব্রতা বেশি অনুভুত হচ্ছে।