ডিসেম্বরেই মেট্রোরেল উদ্বোধন

বাংলাদেশ
Spread the love

ডেস্ক:
ডিসেম্বরের শেষ সপ্তাহের সুবিধা মতো সময়ে মেট্রোরেলের (উত্তরা-আগারগাঁও অংশ) উদ্বোধন করা হবে। উদ্বোধনের আনুষ্ঠানিকতায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১২ ডিসেম্বর) মেট্রোরেল (এমআরটি) প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এসব তথ্য জানান।
সেইসঙ্গে আগারগাঁও মেট্রোরেলের স্টেশন থেকে যাত্রী পরিবহনের জন্য চলছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ডিপো তৈরির কাজও।

এমআরটি ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ডিসেম্বরের মাসে শেষ সপ্তাহে মধ্যেই উত্তরা থেকে আগারগাঁও অংশের মেট্রোরেল চলাচল করবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার মেট্রোরেলের নির্মাণকাজ চলমান। ডিসেম্বরের শেষের দিকে শুধু উত্তরা থেকে আগারগাঁও অংশে মেট্রোরেল চলাচল প্রথম দিকে যাত্রীদের সংখ্যা কম থাকবে।
মেট্রোরেল চালুর পর রাজধানীর আগারগাঁও থেকে যাত্রী পরিবহনের জন্য স্টেশন এলাকায় চলছে বিআরটিসির ডিপো তৈরির কাজ। প্রাথমিকভাবে যেহেতু উত্তরা থেকে আগারগাঁওয়ে নামতে হবে যাত্রীদের। তাই এ চাপ সামাল দিতে যুক্ত হচ্ছে বিআরটিসির বাস সার্ভিস।

১২টি ট্রেন চলাচলের জন্য প্রস্তুত করা হলেও ১০টিতে সরাসরি যাত্রী পরিবহন করা হবে জানিয়ে এমএএন ছিদ্দিক বলেন, বাকি দুটি যেকোনও সময়ে চলাচলের জন্য ডিপোতে প্রস্তুত থাকবে। ট্রেন দুটি পরিচালনার কর্মকর্তারাও প্রস্তুত থাকবেন। যাত্রীদের যাতে কোনও সমস্যা না হয়, সেদিকটি মাথা রেখে সবসময় ব্যাকআপ রাখতে হয়।

যাত্রী পরিবহনের বিষয়ে তিনি বলেন, আন্তর্জাতিক চর্চায় উদ্বোধনের পর প্রথমদিন থেকেই মেট্রোরেলে পরিপূর্ণভাবে যাত্রী পরিবহন করা হয় না। পর্যায়ক্রমে যাত্রী বহন বাড়াতে হবে। পরবর্তী ২-৩ মাসের মধ্যে শতভাগ যাত্রী পরিবহন করা যাবে।
বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, আপাতত যেহেতু মেট্রোরেল আগারগাঁও পর্যন্ত আসছে, সে হিসেবে যাত্রীদের নির্দিষ্ট স্থানে পৌঁছে দেওয়ার জন্য আমরা এ ব্যবস্থা (বাস) করেছি। আসলে মেট্রোরেল তো পুরোপুরি যাবে কমলাপুর পর্যন্ত। যাত্রীদের নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়াই আমাদের মূল লক্ষ্য। যারা মেট্রোরেলে যাতায়াত করবেন, তাদের যেন স্টেশনে নেমে অন্য জায়গায় পৌঁছাতে সমস্যা না হয়, তারা যেন ভোগান্তি ছাড়া দ্রুত যাওয়া-আসা করতে পারেন– সেজন্য বাসের ব্যবস্থা করা হয়েছে। যদি যাত্রীসংখ্যা বেশি হয়, তাহলে গাড়ির সংখ্যাও বাড়ানো হবে। পাশাপাশি বেসরকারি পরিবহনও সংযুক্ত হবে।