জুলাই হতে চলেছে শত শত বছরের মধ্যে উষ্ণতম মাস !

আন্তর্জাতিক
Spread the love

বাংলা ডেস্ক :
গত ১০০ বছরের মধ্যে জুলাই মাস উষ্ণতম মাসের তকমা পেতে পারে। শুধু তাই নয়, গত কয়েক হাজার বছরের মধ্যে উষ্ণতম হতে পারে জুলাই মাস। নাসার শীর্ষ জলবায়ুবিদ গ্যাভিন শ্মিড বৃহস্পতিবার এমনটি জানিয়েছেন। খবর এনডিটিভি ও গার্ডিয়ানের।

গ্যাভিন শ্মিড বলেন, বিশ্বজুড়েই জলবায়ুর ব্যাপক পরিবর্তন দেখা যাচ্ছে। আমেরিকা, ইউরোপ, চীনসহ সব দেশেই একই সময়ে তাপপ্রবাহ চলছে। এতদিনের যাবতীয় রেকর্ড ভেঙে প্রবল গরমে ভুগছে দেশগুলো। তবে গরম বেড়ে যাওয়ার কারণ হিসেবে শুধু এল নিনোকে দায়ী করলে চলবে না। আচমকাই এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে বিশ্বজুড়ে।

তিনি আরও বলেন, বিশেষ করে মহাসাগরের তাপমাত্রা খুব বেশি মাত্রায় বেড়ে গেছে। তার ফলেই উপকূলবর্তী এলাকাগুলোতে তাপমাত্রা বাড়ছে। তবে এমন দাবদাহ চলতেই থাকবে, কারণ আমরা লাগাতারভাবে গ্রিন হাউস গ্যাসের উৎপাদন করে চলেছি। তার ফলে বায়ুমণ্ডলের তাপমাত্রা বাড়ছে আর প্রবল গরমে ভুগছেন সাধারণ মানুষ।

নাসার বিজ্ঞানীদের আশঙ্কা, শুধু মাস নয়, বছরের ক্ষেত্রের উষ্ণতম হিসাবে রেকর্ড গড়তে পারে ২০২৩ সাল। ইতিমধ্যেই ইতিহাসের উষ্ণতম দিন হিসেবে নজির গড়েছে জুলাই মাসের ৩ তারিখ।

এ ছাড়া শ্মিড জানিয়েছেন, ২০২৪ সালে আরও গরম বাড়বে। কারণ, আমরা সেই এল নিনোর মধ্য দিয়ে যাচ্ছি, যা মাত্র শুরু হচ্ছে এবং এটি এই বছরের শেষের দিকে শীর্ষে পৌঁছাবে।