জিম্বাবুয়ের বিপক্ষে মান রক্ষা শ্রীলঙ্কার

খেলা
Spread the love

শ্রীলঙ্কার বিপক্ষে হারারেতে সিরিজের দ্বিতীয় টেস্টে দুর্দান্ত খেলেও ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে স্বাগতিক জিম্বাবুয়েকে। শেষ দিনে ঘুরে দাঁড়িয়ে হার এড়িয়ে ড্র নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা। গতকাল (শুক্রবার) শেষ দিনে জিম্বাবুয়ের দেওয়া ৩৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই অধিনায়ক দিমুথ করুণারত্নের উইকেট হারায় শ্রীলঙ্কা। কার্ল মুম্বার বলে ১২ রান করে উইকেটরক্ষক চাকাভার হাতে ক্যাচ দেন লঙ্কান ওপেনার। এতে ২৬ রানে ভেঙে যায় সিংহলিদের ওপেনিং জুটি।

এরপর ওশাদা ফার্নান্দো ও কুশল মেন্ডিস দলের হাল ধরেন। ৪৭ রান করে আউট হন ফার্নান্দো। অ্যাঞ্জেলো ম্যাথিউসও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। দলীয় ১৪০ রানে ১৩ রান করে সাজঘরে ফেরেন তিনি।

৩ উইকেট হারালেও বিপদ বাড়তে দেননি কুশল মেন্ডিস। দীনেশ চান্দিমালকে সঙ্গে নিয়ে প্রায় ২৬ ওভার ব্যাটিং করে ড্র নিশ্চিত করেন। তাদের ব্যাটিং দৃঢ়তায় ৩ উইকেটে ২০৪ রান তুলে দিন শেষ করে শ্রীলঙ্কা। সেঞ্চুরি তুলে নেন মেন্ডিস। তিনি অপরাজিত থাকেন ১১৬ রানে। এ রান করতে মেন্ডিস খেলেন ২৩৩ বল। অন্যদিকে ৭৫ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন চান্দিমাল। প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ তে সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা।

এর আগে ৭ উইকেটে ২৪১ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনে ব্যাট করতে নামে স্বাগতিক দল। ৪৭ রানে ক্রিজে ছিলেন শন উইলিয়ামস। প্রথম বলে ছক্কা হাঁকিয়ে হাফসেঞ্চুরি তুলে নেন জিম্বাবুয়ে অধিনায়ক। একই সঙ্গে দ্বিতীয় ইনিংসও ঘোষণা করে স্বাগতিক শিবির। এতে ৩৬০ রানের লিড আদায় করে জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে তাদের ৪০৬ রানের জবাবে ২৯৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।