জাসদের ইশতেহারে সামাজিক অর্থনীতি গড়ে তোলার ঘোষণা

বাংলাদেশ
Spread the love

বাংলা ডেস্ক :
এলজিবিটি, লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার, ইন্টারসেক্স, অ্যাসেক্সসুয়াল জনগোষ্ঠীর প্রতি বৈষম্য বন্ধে জাতীয় নীতিমালা প্রণয়নসহ সাত দফা সামনে রেখে দ্বাদশ সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা করেছে জাসদ। ইশতেহারে মোট ৭ দফার অধীনে ৬৩টি উপধারা রাখা হয়েছে।

আজ শনিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদের নির্বাচনি ইশতেহার প্রকাশ করেন দলটির সাধারণ সম্পাদক শিরীন আখতার। অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

শিরীন আখতার বলেন, ‘লুটেরা ও দুর্নীতিবাজদের, বাংলাদেশ জন্মশত্রুদের মূল উৎপাটন করে আইনের শাসন নিশ্চিত করা হবে।’

তিনি বলেন, ‘তথাকথিত মুক্তবাজার অর্থনীতির বদলে সংবিধানের আলোকে সামাজিক অর্থনীতি গড়ে তোলা হবে।’

ইশতেহারে বলা হয়েছে, অনির্বাচিত ও তত্ত্বাবধায়ক সরকার যেন কখনও সংবিধানে ফিরে না আসে সে জন্য আইন প্রবর্তন করা হবে। বৈষম্য দূর করে সকলের জন্য সাম্যের সমাজ কায়েম করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাসদ মনোনীত ৬৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে ৬৩ জন দলীয় প্রার্থী দলীয় প্রতীক ‘মশাল’ এবং ৩ জন প্রার্থী ১৪ দলীয় জোটের অভিন্ন প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ৬৬টি আসনের বাইরে বাকি ২৩৩টি আসনে জাসদ ১৪ দলের অভিন্ন প্রার্থীদের সমর্থন প্রদান করেছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জাসদের সহ-সভাপতি ফজলুর রহমান বাবুল, সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মোখলেছুর রহমান মুক্তাদির, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন ও শ্রমিক নেতা সাইফুজ্জামান বাদশা প্রমুখ।