গৌরনদীতে সুদ না দিতে পেরে পান ব্যবসায়ীর আত্মহত্যার চেষ্টা।।

অন্যান্য
Spread the love

বিশেষ প্রথিনিধিঃমোঃরায়হান হাসান

বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের জঙ্গলপট্রি গ্রামে শুক্রবার রাতে সুদখোর মহাজনদের গালীগালাজ, উৎপাত ও প্ররোচনায় যুগল সোম (৪৫) নামের এক ব্য্যক্তি বিষপান করে আত্নহত্যার চেষ্টা চালিয়েছে। গুরুতর অবস্থায় ওই রাতেই তাকে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। 

চিকিৎসাধীন স্বামীর বিছানার পাশে বসে যুগল সোমের স্ত্রী কবিতা সোম জানান, তারা খুবই দরিদ্র। তার স্বামী যুগল সোম ওই গ্রামের একজন ক্ষুদ্র পানচাষী ও বিভিন্ন হাট বাজারের খুচরা পান বিক্রেতা। নিজের সামান্য জমিতে পান চাষের পাশাপাশি যুগল সোম এলাকার পান চাষীদের কাছ থেকে পাইকারীতে পান কিনে নিজ উপজেলা ও পার্শ্ববতি উপজেলার বিভিন্ন হাট বাজারের টল ঘরে বসে খুচরা পান বিক্রির ব্যবসা করছেন।

এতে দুই ছেলে, মেয়ে ও স্বামী স্ত্রী মিলে তাদের ৪ সদস্যের সংসার ঠিক ভাবে চলছিল না। ফলে এলাকার লোকজনের সাথে মিলে তিনি একটি গ্রাম্য সমিতি করেন। সংসার চালাতে গিয়ে ওই সমিতি থেকে গত বছর তিনি ৩০ হাজার টাকা লোন নেন। এ ছাড়া একই গ্রামের সুদখোর মহাজন বাদল রায়, বাদল কর ও নির্মল দে’র কাছ থেকে তিনি বেশ কিছু টাকা সুদে আনেন। কার কাছ থেকে কত টাকা এনেছেন তা আমি জানিনা।

দীর্ঘদিন ধরে মহাজনদের টাকার সুদ ও লোনের কিস্তি সঠিকভাবে দিয়ে আসছিলেন। করোনা মহামারির প্রভাবে ব্যবসা বন্ধের উপক্রম হলে তিনি বিপাকে পড়ে যান। ফলে সঠিক ভাবে মহাজনদের সুদ ও লোনের কিস্তি দিতে পারছিলেন না। এ অবস্থায় ওই তিন সুদখোর মহাজন তাকে গালীগালাজসহ নানা ভাবে অপমান অপদস্ত করে আসছিলেন।