উরুগুয়ে উপকূলে হাজার হাজার মৃত পেঙ্গুইন

আন্তর্জাতিক
Spread the love

বাংলা ডেস্ক :
গত ১০ দিনে প্রায় ২ হাজার পেঙ্গুইন মৃত অবস্থায় দেখা গেছে উরুগুয়ের পূর্ব উপকূলে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এই মৃত্যুর কারণ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (ভাইরাস) বলে মনে করা হচ্ছে না। বিষয়টি এখনো রহস্যজনক।

পরিবেশ মন্ত্রণালয়ের প্রাণী বিভাগের প্রধান কারমেন লেইজাগোয়েন বলেছেন, ম্যাগেলানিক পেঙ্গুইনগুলোর বেশিরভাগই কম বয়সী। এগুলো আটলান্টিক মহাসাগরে মারা গিয়েছিল এবং স্রোতের মাধ্যমে উরুগুয়ের উপকূলে ভেসে এসেছে।

তিনি বলেন, পেঙ্গুইনগুলোর মৃত্যু পানিতে হয়েছে। ৯০% তরুণ। শরীরে চর্বি নেই এবং খালি পেটে এসেছে। নমুনা পরীক্ষায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রমাণ পাওয়া যায়নি। নমুনা পরীক্ষায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রমাণ পাওয়া যায়নি। ম্যাগেলানিক পেঙ্গুইন দক্ষিণ আর্জেন্টিনায় বাসা বাঁধে। দক্ষিণ গোলার্ধের এই পেঙ্গুইন শীতকালে খাদ্য এবং উষ্ণ জলের সন্ধানে উত্তরে চলে যায়। এমনকি ব্রাজিলের এস্পিরিটো সান্টো রাজ্যের উপকূলে পৌঁছে যায়।

মন্ত্রীর দাবি, ‘কিছু শতাংশ জন্য মারা যাবে-এটাই স্বাভাবিক। তবে এই সংখ্যা স্বাভাবিক নয়।’

সংরক্ষিত এলাকা লেগুনা দে রোচার পরিচালক হেক্টর কায়মারিস এএফপিকে জানিয়েছেন, তিনি আটলান্টিক উপকূলের ছয় মাইল (১০ কিলোমিটার) এলাকাজুড়ে ৫০০ টিরও বেশি মৃত পেঙ্গুইন দেখেছেন। এগুলো তিনি গণনাও করেছেন।

পরিবেশবাদীরা ম্যাগেলানিক পেঙ্গুইনের মৃত্যুহারের কারণ হিসেবে অতিরিক্ত মাছ ধরা এবং অবৈধ মাছ ধরাকে দায়ী করেছেন।