আরও ৩ শহর রাশিয়ার দখলে

আন্তর্জাতিক
Spread the love

ডেস্ক : গত বৃহস্পতিবার ভোররাত থেকে ইউক্রেনে হামলা শুরু করেছেন রুশ সেনারা। ইতোমধ্যে ইউক্রেনের ৪টি শহর হাতছাড়া হয়েছে। এর মধ্যে ৩টি শহরেরই পতন ঘটেছে রোববার, ২৭ ফেব্রুয়ারি। এখন রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে চলছে দুই পক্ষের লড়াই।

বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো ইউক্রেনিয়ান মিডিয়ার বরাত এমন সংবাদ প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, অভিযান শুরুর তৃতীয় দিন শনিবার ইউক্রেনের দক্ষিণের মেলিটপোল শহর দখল করেন রুশ সেনারা। ইউক্রেনের প্রধান বন্দরগুলোর একটি মারিওপোলের কাছেই শহরটির অবস্থান।

অপরদিকে, রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, আজ রোববার তাদের সেনারা তিনটি শহর অর্থাৎ খেরশন, বারদিয়ানস্ক ও নোভা কাখোভকার নিয়ন্ত্রণ নিয়েছেন। এর মধ্যে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর নোভা কাখোভকা দখলের বিষয়টি নিশ্চিত করেছেন শহরের মেয়র ভলোদিমির কোভালেঙ্কো।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেঙ্কোভ বলেছেন, রাশিয়ার সেনারা সর্বশেষ ২৪ ঘণ্টায় খেরোশেন ও বারদিয়ানস্ক শহরের পুরো নিয়ন্ত্রণ নিয়েছে।

খবরে বলা হচ্ছে, বর্তমানে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের রাস্তায় রাস্তায় ইউক্রেনের সেনাদের সঙ্গে রুশ সেনাদের লড়াই চলছে। এ ছাড়া দেশটির রাজধানী কিয়েভেও লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। শহরের উপকণ্ঠে ত্রোয়েশচনিয়া এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা এবং কিয়েভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।