আন্তর্জাতিক লেনদেনে নিয়ন্ত্রণ হারাচ্ছে পাশ্চাত্য!

আন্তর্জাতিক
Spread the love

ডেস্ক :
আন্তঃদেশীয় লেনদেনের মাধ্যম হিসেবে প্রায় অর্ধশতাব্দী ধরে দাপুটে অবস্থান ধরে রাখা সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট)-এর বিকল্প আনতে তৎপর হয়েছে বিশ্বের উদীয়মান অর্থনৈতিক পরাশক্তিগুলো।

ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চায়না ও সাউথ আফ্রিকাকে নিয়ে গঠিত জোট ব্রিকস সুইফটের বিকল্প লেনদেন প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করছে বলে আভাস দিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তিনি বলেন, ভেনিজুয়েলাকে সুইফট সিস্টেম থেকে বাদ দেয়া হয়েছিল। এটা আমাদের সৌভাগ্য। আমরা আর সুইফটে ফিরতে চাই না। সুইফটের বাইরে আমরা বেশ ভালো আছি।

ইউক্রেনে সামরিক অভিযানের জের ধরে রাশিয়াকে সুইফট থেকে বিচ্ছিন্ন করার পর থেকে আন্তঃদেশীয় ব্যাংকিং লেনদেনে সুইফটের বিকল্প তৈরির কথা জোরেশোরে বলছেন রাশিয়া, চীন, ইরানসহ বেশ কয়েকটি দেশের কর্মকর্তারা। সুইফট সিস্টেমে ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের আধিপত্যের কারণে এমনিতেই বীতশ্রদ্ধ হয়ে আছে ইরান, চীনসহ কিছু দেশ। সম্প্রতি রাশিয়ার ওপর একের পর এক অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞার পাশাপাশি দেশটিকে সুইফট থেকে বাদ দেয়ায় ব্যাংকিং লেনদেনে বিকল্প মাধ্যমের প্রয়োজনীয়তা আগের চেয়ে তীব্রভাবে অনুভব করছে বিভিন্ন দেশ। বিশেষত রাশিয়ার সঙ্গে বাণিজ্য ও লেনদেনের প্রয়োজনে বিকল্প ব্যবস্থা জরুরি হয়ে পড়েছে অনেক দেশের জন্য।

বৃহস্পতিবার ভেনিজুয়েলায় নিযুক্ত রাষ্ট্রদূতদের জন্য মিরোফ্লোরেস প্যালেসে আয়োজিত এক অনুষ্ঠানে নিকোলাস মাদুরো বলেন, ভেনিজুয়েলা একটি নতুন আর্থিক ব্যবস্থা প্রবর্তনের জন্য প্রস্তুত হয়ে আছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপ যেভাবে ব্যাংকিং সিস্টেমকে ভূরাজনৈতিক ব্ল্যাকমেইলের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তার জন্য ব্রিকসভুক্ত দেশগুলোর জবাবে সাড়া দিতে আমরা উম্মুখ হয়ে আছি।

তিনি আরও বলেন, ওরা ভেনিজুয়েলার জন্য ডলার ব্যবহার নিষিদ্ধ করেছিল। ডলারের মতো আন্তর্জাতিক বিনিময়ের মাধ্যম কোনোক্রমেই ভূরাজনেতিক ও রাজনেতিক ব্ল্যাকমেইলিংয়ের হাতিয়ার হওয়া উচিত নয়। এজন্য দরকার এমন মুদ্রা যা বৈশ্বিক নানা সংঘাতের অভিঘাত সইতে পারবে, যে মুদ্রা সর্বত্র গৃহীত ও সম্মানিত হবে এবং যে মুদ্রায় বিশ্বের সব দেশের সমান অধিকার থাকবে।

নিকোলাস মাদুরো বলেন, নতুন একটি আর্থিক ও লেনদেন ব্যবস্থার জন্য ব্রিকস একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ জারি রেখেছে। এমন একটি ব্যবস্থা আসবে যা বিশ্বের সব দেশের জন্য সব দুয়ার ও বাঁধ খুলে দেবে। নতুন এ ব্যবস্থা আন্তর্জাতিক ব্যাংকিংকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করবে না।

এদিকে ইকোনমিক টাইমস জানিয়েছে, ভারত ও রাশিয়া সুইফটকে এড়িয়ে চলতি সপ্তাহে একটি বিকল্প লেনদেন প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে। ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক ইন্ডিয়া ও রাশিয়ার রাষ্ট্রায়ত্ত ডেভেলপমেন্ট ব্যাংক ভিইবির প্রধান কার্যালয়ে এ সিস্টেম স্থাপন করা হবে। এ প্ল্যাটফর্মে ভারত ও রাশিয়া নিজেদের মুদ্রা রুপি ও রুবলে লেনদেন করবে। ভারতের পক্ষ থেকে কয়েকটি লেনদেন প্ল্যাটফর্মের প্রস্তাব দেওয়া হলে রুশ কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট নেটওয়ার্ক প্রটোকল বেছে নেয় বলে পত্রিকাটি জানায়।

এর আগে রাশিয়ার সঙ্গে একইরকম বিকল্প লেনদেন প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করার কথা জানায় ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ গত সপ্তাহে তেহরানে সাংবাদিকদের বলেন, ইরান ও রাশিয়ার মধ্যে বাণিজ্যিক লেনদেন সম্পাদনে একটি প্ল্যাটফর্ম তৈরির কাজে অনেকটাই এগিয়ে গেছে।